দেশী বট [ছবিঃ নেট থেকে]

বনসাই গাছ
বনসাই শুরু করার আগে সবথেকে গুরুত্বপূর্ণ জিনিস হচ্ছে বনসাই করার জন্য গাছ নির্বাচন। কারন যে গাছটি আপনি নির্বাচন করবেন সেটি নিয়েই আপনাকে সারাজীবন পালতে হবে। এজন্যেই আপনার নির্বাচিত গাছটি সুস্থ সবল এবং মোটাতাজা হওয়া উচিত। অনেকেই শখের বসে যে কোন গাছ দিয়েই শুরু করতে চান কিন্তু কিছু দিন পরে দমে যান। যে গাছটি নিয়ে আপনি দীর্ঘদিন ধরে কাজ করে পেলে পুষে বাড়িয়ে তুলছেন সেটি যদি হুট করে মরে যায় তবে তা আসলেই খারাপ লাগার মত। সেজন্যেই বেশীদিন বাঁচে এরকম গাছ নিয়ে শুরু করা ভালো।

অনেকেই ঝোঁকের বা সখের বসে নার্সারি থেকে অনেক দাম দিয়ে বনসাই গাছ কিনে ফেলেন যেটি আসলেও কোন বনসাই এর মধ্যে পড়ে না কিংবা সেটি নিয়ে আরো অনেক খাটা খাটনি করতে হয়। আর আপনিও চিনেন না বলে নার্সারি আলাও আপনাকে যে কোন গাছই বনসাই বলে বেশি দামে গছিয়ে দেয়। 

কিন্তু আপনি যদি আপনার আশে পাশের গাছ দিয়েই শুরু করেন সেক্ষেত্রে বনসাই করার জন্য গাছটি পেতে আপনাকে একটি টাকাও খরচ করতে হবে না। কেননা আপনি হাতের কাছেই পাওয়া যাউ এমন দীর্ঘজীবি গাছ যেমন বটগাছ দিয়ে শুরু করতে পারেন। যেটি আমাদের দেশে আনাচে কানাচে এমনি এমনি জন্মায়। তাছাড়া বট জাতীয় গাছ নিয়ে শুরু করা সহজ কারন এ গাছ গুলো অনেক দিন বাঁচে এবং আপনি হাতের কাছে সহজেই পেয়ে যাবেন। আর বনসাই করার জন্য পুরানো বিল্ডিং বা রাস্তার পাশে অযন্তে বেড়ে উঠা সুস্থ গাছটাই আদর্শ উপকরণ। কেননা এই গাছ গুলো জন্মগত ভাবেই ছোট আকারের হয় যার কারণে প্রাকৃতিক ভাবেই আপনি প্রি বনসাই পেয়ে যাবেন। বটগাছ দিয়ে শুরু করার আরেকটি সুবিধা হচ্ছে বাংলাদেশের সবখানেই আপনি সহজেই এই গাছটি পেয়ে যাবেন এবং অন্যান্য গাছের চাইতে কিছুটা কম যত্ন নিলেও এই গাছ অনেক দিন বেঁচে থাকে।
দেশি বটের একটি সংগ্রহ - [ছবিঃ নেট থেকে নেওয়া] 


কোথায় পেতে পারেন-
আপনার নিয়মিত যাতায়াতের পথে বা আসে পাশের পুরোনো বিল্ডিং কিংবা বাসার দেয়ালের গায়ে একটু খেয়াল করলেই দেশী বট বা পাকুড় বট পেয়ে যাবেন খুব সহজে।এছাড়াও আপনি অনান্য জাতের চায়নিজ বট বা বিশেষ কোন গাছ নিয়ে শুরু করতে চাইলে নার্সারিতেই পেয়ে যাবেন। সেক্ষেত্রে গাছ সম্পর্কে ভালো ধারণা থাকতে হবে এবং কিছুটা ম্যাচিউর্ড এবং সুস্থ সবল গাছ বেছে নেওয়াটাও জানতে হবে। এ জন্য আপনার হাতের কাছের বড় বড় নার্সারি গুলো অনুসন্ধান করতে পারেন। ঢাকা শহরের বড় বড় নার্সারি যেমন আগারগাঁও, তেজগাঁও এর ব্রাক নার্সারি, ঢাকা বিশ্ববিদ্যালয়ের দোয়েল চত্বরের নার্সারি এবং আপনার আসের পাশের বড় বড় নার্সারি গুলোতে সহজেই আপনি আপনার পছন্দের গাছটি পেয়ে যেতে পারেন।  

২টি মন্তব্য

  1. আপনার কাছে বনসাই এর মূল্য তালিকা আছে

    উত্তরমুছুন
  2. বনসাই এর মূল্য তালিকা হয়না। এর বয়স গঠন অনুযায়ী মূল্য নির্ধারণ হয়।

    উত্তরমুছুন